log1

দানোত্তম কঠিনচীবর দান ২০১২

484467_248520945276945_1048108799_nনমো ত্রিরত্নায়

দানোত্তম কঠিনচীবর দান ২০১২ খ্রি. উপলক্ষে রাজবন বিহার, রাঙামাটি ও অন্যান্য শাখা বন বিহারসমূহে পরম পূজ্য শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির (বনভন্তে) মহোদয়ের শিষ্যসংঘের ফাং-এর সফরসূচি :

০১। ৩০-৩১ অক্টোবর ’১২, মঙ্গল ও বুধবার

(ক) সাধনাটিলা বনবিহার, বাবুছড়া, দীঘিনালা, খাগড়াছড়ি

(খ) লুম্বিনী বনবিহার, ছোট হরিণা, বরকল

৩০ অক্টোবর, রাজবন বিহারে অবস্থানরত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর সাধনাটিলা বনবিহার ও লুম্বিনী বনবিহারের উদ্দেশ্যে শুভ যাত্রা করবেন।

৩১ অক্টোবর, সাধনাটিলা বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে বোধিপুর বনবিহার, বঙ্গলতলীর উদ্দেশ্যে সাধনাটিলা বনবিহার ত্যাগ করবেন এবং লুম্বিনী বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে সেখানে রাত্রিযাপন করে পরদিন রাজবন বিহারের উদ্দেশ্যে লুম্বিনী বনবিহার ত্যাগ করবেন।

 

০২। ৩১-০১ অক্টোবর-নভেম্বর ’১২, বুধবার ও বৃহস্পতিবার

(ক) বোধিপুর বনবিহার,বঙ্গলতলী, বাঘাইছড়ি

(খ) জীবকল্যাণ বনবিহার, কুতুকছড়ি, রাঙামাটি

১ বঙ্গলতলী, বোধিপুর বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে আর্যপুর ধর্মোজ্জ্বল বনবিহারের উদ্দেশ্যে বোধিপুর বনবিহার ত্যাগ করবেন এবং জীবকল্যাণ বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে রাজবন বিহারে প্রত্যাবর্তন করবেন।

রাজবন বিহারে অবস্থানরত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর আর্যপুর ধর্মোজ্জ্বল বনবিহার ও মৈত্রী বনবিহারের উদ্দেশ্যে যাত্রা করবেন।

০৩। ০১-০২ নভেম্বর ’১২, বৃহস্পতি ও শুক্রবার

(ক) আর্যপুর ধর্মোজ্জ্বল বনবিহার, বাঘাইছড়ি, রাঙামাটি

(খ) মৈত্রী বনবিহার, ই.পি.জেড, চট্টগ্রাম

২ নভেম্বর, আর্যপুর বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে সেখানে রাত্রিযাপন করবেন এবং মৈত্রী বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে রাজবন বিহারে প্রত্যাবর্তন করবেন।

রাজবন বিহারে অবস্থানরত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর ধনপাতা বনবিহার ও কাটাছড়ি বনবিহারের উদ্দেশ্যে যাত্রা করবেন।

 

০৪। ০২-০৩ নভেম্বর ’১২ শুক্র ও শনিবার

(ক) ধনপাতা বনবিহার, ধনপাতা, রাঙামাটি

(খ) কাটাছড়ি বনবিহার, কাটাছড়ি, রাঙামাটি

০৩ নভেম্বর, ধনপাতা বনবিহার ও কাটাছড়ি বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে রাজবন বিহারে প্রত্যাবর্তন করবেন এবং আর্যপুর ধর্মোজ্জ্বল বনবিহার সফররত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর মেদিনীপুর বনবিহারের উদ্দেশ্যে আর্যপুর বনবিহার ত্যাগ করবেন।

রাজবন বিহারে অবস্থানরত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর বৈজয়ন্ত বনবিহার ও যমচুগ বনাশ্রম ভাবনাকেন্দ্রের উদ্দেশ্যে যাত্রা করবেন।

 

০৫। ০৩-০৪ নভেম্বর ’১২, শনি ও রবিবার

(ক) মেদিনীপুর বনবিহার, খাগড়াছড়ি, বাঘাইছড়ি

(খ) বৈজয়ন্ত বনবিহার, চম্পাতলী, ঘাগড়া, কাউখালী

গ) যমচুগ বনাশ্রম ভাবনাকেন্দ্র, বন্দুকভাঙ্গা, রাঙামাটি

০৪ নভেম্বর, মেদিনীপুর বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে সেখানে রাত্রিযাপন করে পরদিন রাজবন বিহারে প্রত্যাবর্তন করবেন এবং বৈজয়ন্ত বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে রাজবন বিহারে প্রত্যাবর্তন করবেন।

যমচুগ বনাশ্রম ভাবনাকেন্দ্র সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে রাত্রিযাপন করে পরদিন রাজবন বিহারে প্রত্যাবর্তন করবেন।

 

০৬। ০৫-০৬ নভেম্বর’১২, সোম ও মঙ্গলবার

(ক) নির্বাণপুর বনবিহার, কুতুকছড়ি, রাঙামাটি

(খ) শিলছড়ি বৌদ্ধ বিহার, শিলছড়ি, জুরাছড়ি

০৫ নভেম্বর, রাজবন বিহারে অবস্থানরত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর নির্বাণপুর বনবিহার ও শিলছড়ি বৌদ্ধ বিহার উদ্দেশ্যে যাত্রা করবেন।

০৬ নভেম্বর, নির্বাণপুর বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে রাজবন বিহারে প্রত্যাবর্তন করবেন এবং শিলছড়ি বৌদ্ধ বিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে ঘিলাতলী ঐক্য বনবিহারের উদ্দেশ্যে যাত্রা করবেন।

রাজবন বিহারে অবস্থানরত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর জ্ঞানোদয় বনবিহারের উদ্দেশ্যে যাত্রা করবেন।

 

০৭। ০৬-০৭ নভেম্বর ’১২, মঙ্গল ও বুধবার

(ক) জ্ঞানোদয় বনবিহার,কিরিঙ্গিনালা, মহালছড়ি

(খ) ঘিলাতলী ঐক্য বনবিহার, ঘিলাতলী, জুরাছড়ি

০৭ নভেম্বর, জ্ঞানোদয় বনবিহার ও ঘিলাতলী ঐক্য বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে রাজবন বিহারে প্রত্যাবর্তন করবেন।

 

০৮। ০৮-০৯ নভেম্বর ’১২, বৃহস্পতি ও শুক্রবার

(ক) ধর্মপুর আর্য বনবিহার, ধর্মপুর, খাগড়াছড়ি

(খ) ফুরমোন সাধনাতীর্থ আন্ত-র্জাতিক বন ভাবনাকেন্দ্র,

সাপছড়ি, রাঙামাটি ০৮ নভেম্বর, রাজবন বিহারে অবস্থানরত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর ধর্মপুর আর্য বনবিহার ও ফুরমোন আন্তর্জাতিক বন ভাবনাকেন্দ্রের উদ্দেশ্যে যাত্রা করবেন।

০৯ নভেম্বর, ধর্মপুর আর্য বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে শান্তিপুর অরণ্য কুটির, পানছড়ির উদ্দেশ্যে ধর্মপুর আর্য বনবিহার ত্যাগ করবেন এবং ফুরমোন আন্তর্জাতিক বন ভাবনাকেন্দ্র সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে রাজবন বিহারে প্রত্যাবর্তন করবেন।

রাজবন বিহারে অবস্থানরত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর করুণাপুর বনবিহার ও শান্তিপুর বনবিহার, জীবতলীর উদ্দেশ্যে যাত্রা করবেন।

 

০৯। ০৯-১০ নভেম্বর ’১২, শুক্র ও শনিবার

(ক) শান্তিপুর অরণ্য কুটির, শান্তিপুর, পানছড়ি

(খ) করুণাপুর বনবিহার, বালাঘাটা, বান্দরবান

(গ) শান্তিপুর বনবিহার, জীবতলী, বাঘাইছড়ি,

১০ নভেম্বর, শান্তিপুর অরণ্য কুটির সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে লোগাং বনবিহার ও শীলাচার বনবিহারের উদ্দেশ্যে শান্তিপুর অরণ্য কুটির ত্যাগ করবেন এবং করুণাপুর বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে সেখানে রাত্রিযাপন করে পরদিন রাজবন বিহারে প্রত্যাবর্তন করবেন।

শান্তিপুর বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে সেখানে রাত্রিযাপন করবেন এবং রাজবন বিহারে অবস্থানরত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর কান্দেবছড়া বৌদ্ধবিহারের উদ্দেশ্যে যাত্রা করবেন।

 

১০। ১০-১১ নভেম্বর ’১২, শনি ও রবিবার

(ক) লোগাং বনবিহার, লোগাং, পানছড়ি

(খ) শীলাচার বনবিহার, পানছড়ি

(গ) কান্দেবছড়া বৌদ্ধবিহার, কান্দেবছড়া, রাঙামাটি,

১১ নভেম্বর, লোগাং বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে মণিপুর বনবিহারের উদ্দেশ্যে লোগাং বনবিহার ত্যাগ করবেন এবং শীলাচার বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে ধর্মপুর বনবিহারের উদ্দেশ্যে শীলাচার বনবিহার ত্যাগ করবেন।

রাজবন বিহারে অবস্থানরত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর কান্দেবছড়া বৌদ্ধবিহারের উদ্দেশ্যে যাত্রা করবেন এবং শান্তিপুর বনবিহার, জীবতলী সফররত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর উত্তর সারোয়াতলী জনকল্যাণ বনবিহারের উদ্দেশ্যে শান্তিপুর বনবিহার ত্যাগ করবেন।

রাজবন বিহারে অবস্থানরত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর ব্রহ্মাছড়ি বনবিহারের উদ্দেশ্যে যাত্রা করবেন।

 

১১। ১১-১২নভেম্বর ’১২, রবি ও সোমবার

(ক) মণিপুর বনবিহার, পানছড়ি

(খ) ব্রহ্মাছড়ি বনবিহার, ব্রহ্মাছড়ি, লক্ষ্মিছড়ি

(গ) উত্তর সারোয়াতলী জনকল্যাণ বনবিহার, উত্তর সারোয়াতলী, বাঘাইছড়ি

১২ নভেম্বর, ব্রহ্মাছড়ি বনবিহার ও উত্তর সারোয়াতলী জনকল্যাণ বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে সেখানে রাত্রিযাপন করে পরদিন রাজবন বিহারে প্রত্যাবর্তন করবেন।

 

১২ ১৩-১৪ নভেম্বর ’১২, মঙ্গল ও বুধবার

(ক) দীঘিনালা বনবিহার, দীঘিনালা, খাগড়াছড়ি

(খ) কুশিনগর বনবিহার, লক্ষ্মিছড়ি, খাগড়াছড়ি

১৩ নভেম্বর, মণিপুর বনবিহার সফররত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর কুশিনগর বনবিহার ও দীঘিনালা বনবিহারের উদ্দেশ্যে মণিপুর বনবিহার ত্যাগ করবেন এবং ব্রহ্মাছড়ি বনবিহার সফররত ভিক্ষুসংঘ সকাল পানীয় গ্রহণ অথবা দুপুর পিণ্ড গ্রহণের পর রাজবন বিহারে প্রত্যাবর্তন করবেন।

১৪ নভেম্বর, দীঘিনালা বনবিহার ও কুশিনগর বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে সেখানে রাত্রিযাপন করবেন এবং রাজবন বিহারে অবস্থানরত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর ভারবোয়াচাপ বনবিহার ও তৈমেদুং বনবিহারের উদ্দেশ্যে যাত্রা করবেন।

 

১৩। ১৪-১৫ নভেম্বর ’১২, বুধ ও বৃহস্পতিবার

(ক) ভারবোয়াচাপ বনবিহার, বন্দুকভাঙ্গা, রাঙামাটি

(খ) তৈমেদুং বনভাবনা কুটির, তৈমেদুং, রাঙামাটি

১৫ নভেম্বর, কুশিনগর বনবিহার সফররত ভিক্ষুসংঘ সকাল পানীয় গ্রহণের পর অথবা দুপুর পিণ্ড গ্রহণের পর রাজবন বিহারে প্রত্যাবর্তন করবেন এবং দীঘিনালা বনবিহার সফররত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর তিনটিলা বনবিহারের উদ্দেশ্যে দীঘিনালা বনবিহার ত্যাগ করেবেন।

ভারবোয়াচাপ বনবিহার ও তৈমেদুং বনভাবনা কুটির সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে রাজবন বিহারে প্রত্যাবর্তন করবেন এবং রাজবন বিহারে অবস্থানরত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর রত্নাংকুর বনবিহারের উদ্দেশ্যে যাত্রা করবেন।

 

১৪। ১৫-১৬ নভেম্বর ’১২, বৃহস্পতি ও শুক্রবার

(ক) তিনটিলা বনবিহার, তিনটিলা, লংগদু

(খ) রত্নাংকুর বনবিহার, নানিয়ারচর, রাঙামাটি

১৬ নভেম্বর, তিনটিলা বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে সেখানে রাত্রিযাপন করে পরদিন রাজবন বিহারে প্রত্যাবর্তন করবেন এবং রত্নাংকুর বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে রাজবন বিহারে প্রত্যাবর্তন করবেন।

রাজবন বিহারে অবস্থানরত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর সুবলং শাখা বনবিহার ও শাক্য বনবিহারের উদ্দেশ্যে যাত্রা করবেন।

 

১৫। ১৬-১৭ নভেম্বর ’১২ শুক্র ও শনিবার

(ক) সুবলং শাখা বনবিহার, জুরাছড়ি, রাঙামাটি

(খ) শাক্য বনবিহার, খারিক্ষ্যং, বন্দুকভাঙ্গা

১৭ নভেম্বর, সুবলং শাখা বনবিহার ও শাক্য বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে রাজবন বিহারে প্রত্যাবর্তন করবেন এবং রাজবন বিহারে অবস্থানরত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর রাইংখ্যং বনবিহার ও অপর্ণাচরণ বনবিহারের উদ্দেশ্যে যাত্রা করবেন।

 

১৬ ১৭-১৮ নভেম্বর ’১২, শনি ও রবিবার

(ক) রাইংখ্যং বনবিহার, বিলাইছড়ি, রাঙামাটি

(খ) অপর্ণাচরণ বনবিহার, মাইচছড়ি, সুবলং

(গ) মনুগাং বনবিহার, বাগানবাড়ি, ধলাই, ত্রিপুরা, ভারত

১৮ নভেম্বর, রাইংখ্যং বনবিহার ও অপর্ণাচরণ বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে রাজবন বিহারে প্রত্যাবর্তন করবেন।

রাজবন বিহার থেকে আমন্ত্রিত ভিক্ষুসংঘ মনুগাং বনবিহার দানোত্তম কঠিনচীবর দানানুষ্ঠানে যোগদান করবেন এবং সেখানকার দানানুষ্ঠান শেষে সুবিধামত তারিখে বৈজয়ন্তী বনবিহার, বড়পনছড়ি, মিজোরামের উদ্দেশে মনুগাং বনবিহার ত্যাগ করবেন।

 

১৭। ১৯-২০ নভেম্বর’১২, সোম ও মঙ্গলবার

(ক) বোধিপুর বনবিহার, সাপছড়ি, রাঙামাটি

(খ) ফকিরাছড়া বৌদ্ধ বিহার, ফকিরাছড়া, জুরাছড়ি

১৯ নভেম্বর, রাজবন বিহারে অবস্থানরত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর বোধিপুর বনবিহার ও ফকিরাছড়া বৌদ্ধ বিহারের উদ্দেশ্যে যাত্রা করনবেন।

২০ নভেম্বর, বোধিপুর বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে রাজবন বিহারে প্রত্যাবর্তন করবেন এবং রাজবন বিহারে অবস্থানরত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর ধর্মোদয় বনবিহার ও রস্যাবিলি বনবিহারের উদ্দেশ্যে যাত্রা করবেন।

 

১৮। ২০-২১ নভেম্বর ’১২, মঙ্গল ও বুধবার

(ক) ধর্মোদয় বনবিহার, আমতলী, জুরাছড়ি

(খ) রস্যাবিলি বনবিহার, রস্যাবিলি, রাঙ্গুনিয়া

২১ নভেম্বর, ধর্মোদয় বনবিহার ও রস্যাবিলি বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে রাজবন বিহারে প্রত্যাবর্তন করবেন।

 

১৯। ২২-২৩ নভেম্বর ’১২, বৃহস্পতি ও শুক্রবার

রাজবন বিহার, রাঙামাটি, ৩৯তম দানোত্তম কঠিনচীবর দান, রাজবন বিাহর, রাঙামাটি

 

২০। ২৪-২৫ নভেম্বর ’১২, শনি ও রবিবার

(ক) বরকল বনবিহার, লতিবাঁশছড়া, বরকল

(খ) রাজগির বনবিহার, বেতছড়ি, নানিয়ারচর

(গ) বৈজয়ন্তী বনবিহার, বড়পনছড়ি, মিজোরাম, ভারত

২৪ নভেম্বর, রাজবন বিহারে অবস্থানরত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর বরকল বনবিহার ও রাজগির বনবিহারের উদ্দেশ্যে যাত্রা করবেন।

২৫ নভেম্বর, বরকল বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে প্রবীর বনবিহারের উদ্দেশ্যে বরকল বনবিহার ত্যাগ করবেন এবং রাজগির বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে রাজবন বিহারে প্রত্যাবর্তন করবেন।

রাজবন বিহারে অবস্থানরত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর মিলনপুর বনবিহার ও শ্রাবস্তী বনবিহারের উদ্দেশ্যে যাত্রা করবেন।

 

২১। ২৫-২৬ নভেম্বর ’১২, রবি ও সোমবার

(ক) মিলনপুর বনবিহার, করল্যাছড়ি, মহালছড়ি

(খ) প্রবীর বনবিহার, বড় হরিণামুখ, বরকল

(গ) শ্রাবস্তী বনবিহার, সুবলং, বরকল, রাঙামাটি

২৬ নভেম্বর, মিলনপুর বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে সেখানে রাত্রিযাপন করবেন এবং শ্রাবস্তী বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে রাজবন বিহারে প্রত্যাবর্তন করবেন।

প্রবীর বনবিহার সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে আয়মাছড়া বৌদ্ধ বিহারের উদ্দেশ্যে প্রবীর বনবিহার ত্যাগ করবেন এবং রাজবন বিহারে অবস্থানরত ভিক্ষুসংঘ দুপুর পিণ্ড গ্রহণের পর কাউখালী বনবিহার ও বনানী বনবিহারের উদ্দেশ্যে যাত্রা করবেন।

 

২২। ২৬-২৭ নভেম্বর ’১২, সোম ও মঙ্গলবার

(ক) বিনয়াঙ্কুর বনবিহার, পানছড়ি, কাউখালী

(খ) বনানী বনবিহার, বাঘাইহাট, বাঘাইছড়ি

(গ) আয়মাছড়া বৌদ্ধ বিহার, আয়মাছড়া, বরকল

২৭ নভেম্বরi, বিনয়াঙ্কুর বনবিহার ও আয়মাছড়া বৌদ্ধ বিহারে সফররত ভিক্ষুসংঘ সেখানকার দানানুষ্ঠান শেষে রাজবন বিহারে প্রত্যাবর্তন

 

বি: দ্র : এবছর রাজবন বিহারসহ সর্বমোট ৫০টি শাখা বনবিহারে দানোত্তম কঠিনচীবর দান অনুষ্ঠিত হবে।

 

সূচি প্রনয়ণে:

সমন্বয় সাধন বিভাগ, আবাসিক প্রশাসনিক বোর্ড

রাজবন বিহার, রাঙামাটি

এই লেখাটি লিখেছেনঃ- Gyana Bhante

Print Friendly, PDF & Email