log1

বিদর্শন জ্ঞান চক্ষু উন্মীলন কর

বিদর্শন  জ্ঞানচক্ষুউন্মীলনকর

 

আর্যশ্রাবকবনভন্তেরধর্মদেশনাসিরিজ

31

 

একসময়পরমপূজ্যশ্রাবকবুদ্ধশ্রীমৎসাধনানন্দমহাস্থবির (বনভন্তে) মহোদয়নিজআবাসিকভবনেভিক্ষুসঙ্ঘকেধর্মদেশনায়বলেনভগবানবুদ্ধগয়ারবোধিবৃক্ষমূলেসর্ব্বজ্ঞতাজ্ঞানবাবুদ্ধত্বলাভকরারপরআনন্দেরআতিশর্য্যেউদানগাথাগেয়েউঠেন

 

নাপেয়েযথার্থচারিসত্যেরদর্শন,

 

দীর্ঘকালবহুযোনিকরেছিভ্রমণ।

 

এবারপেয়েছিসেইসত্যেরদর্শন,

 

ভবনেত্রীতৃষ্ণাএবেহয়েছেনিধন।

 

উৎপাটিতদুঃখমূল, দুঃখেরকারন,

 

পুনর্ভব, পুনর্জন্মনাহিরেএখন॥

 

অর্থাৎচারিসত্যেরসন্ধাননাপেয়েআমিবহুযোনিবাবহুজন্মজন্মান্তরসংসারপরিভ্রমণকরেছি; কিন্তুএতোদিনতারদেখাপাইনি।এবারআমিসেইসত্যলাভকরেছি।আমাকেআরপুনরায়জন্মগ্রহনকরতেহবেনা।পুনর্জন্মবাপুনঃপুনঃসংসারভ্রমণেরকোনহেতু (অবিদ্যা, তৃষ্ণা) আরনেই।আমারচিত্তএখনসকলপ্রকারতৃষ্ণাহতেবিমুক্তহয়েছে।চিত্তথেকেতৃষ্ণাসমূহসমূলেক্ষয়সাধন, ধ্বংসপ্রাপ্তহয়েগেছে।তোমরাওসেইসত্যলাভেরজন্যবিদর্শনজ্ঞানচক্ষুউন্মীলনকরতেসচেষ্টথাক।বিদর্শনজ্ঞানচক্ষুদ্বারাএইবিশ্বসংসারকেদর্শনকরলেতৃষ্ণাক্ষয়করেঅমারভূবননির্বাণলাভহয়।জ্ঞানচক্ষুরবিপরীতমারচক্ষুদিয়েদর্শনকরবেনা; তাতেতৃষ্ণাউৎপত্তিহয়েথাকে।আরসঙ্গেসঙ্গেপুনর্জন্মেরদুঃখওসৃষ্টিহয়েযায়।তাইমারচক্ষুতেদর্শননাকরেইঅবস্থানকর।মনেরাখতেহবে, বিদর্শনজ্ঞানচক্ষুউন্মীলনকরতেসক্ষমহলেমারচক্ষুওবন্ধহয়েযায়।

 

বিদর্শনজ্ঞানচক্ষুকরউন্মীলন,

 

রূপস্কন্ধদেখঘৃণ্য, অশুভলক্ষণ।

 

জ্ঞানচক্ষুদ্বারাতোমরাএরূপউপলব্ধিকরযে, আপাতঃদৃষ্টিতেদেহকেযতইসুন্দরদেখাকনাকেন, ইহাসমলপূতিগন্ধময়অশুচিউপাদানেভরা।শীঘ্রইইহাপঁেচগলেযাবে।এইদেহপচেগিয়েপোকাকিলবিলকরেবেড়াবেএবংমাটিতেমিশেযাবে।এইভাবেজ্ঞানচক্ষুদিয়ে (সর্ববিষয়) দর্শনকরতেপারলেসুখলাভহয়।মারচক্ষুদিয়েকোনকিছুইদর্শনকরবেনা: যদিকরতাহলেদুঃখপেতেহবে।মারচক্ষুদ্বারাদর্শনকরলেসেটামাররাজ্যবলেজানবে।কাজেইসেখানেদুঃখছাড়াসুখনেই।অন্যদিকে, জ্ঞানচক্ষুদ্বারাদর্শনকরলেসেটানির্বাণরাজ্য; নির্বাণরাজ্যেকোনপ্রকারদুঃখেরআশঙ্কানেই।তজ্জন্যভগবানজ্ঞানচক্ষুদ্বারাদর্শনকরতেবলেছেন।পূজ্যভন্তেভিক্ষুসঙ্ঘকেপ্রশ্নকরেনভগবানবুদ্ধআমাদেরকেকিভাবেদর্শনকরতেবলেছেন? ভিক্ষুসঙ্ঘভন্তে, জ্ঞানচক্ষুদ্বারা।বর্তমানেগোয়েঙ্কাজীওজ্ঞানচক্ষুদ্বারাদর্শনকরেথাকে।বিদর্শনভাবনারমাধ্যমেতারজ্ঞানচক্ষুপরিস্ফুটহয়েছে।অতিরিক্তমস্তিকপীড়ারজ্বালায় (যাতনায়) সেপঞ্চস্কন্ধত্যাগকরতঃলোকোত্তরমার্গেউন্নীতহয়েছে।চর্মচক্ষুতেমারথাকেবলেচর্মচক্ষুকেওমারচক্ষুবলাহয়।মারচক্ষুদিয়েদর্শনকরলেপাপকর্মেরমাধ্যমেসুখভোগকরতেইচ্ছাজাগে।যারামারচক্ষুদিয়েদর্শনকরেতারাপাপকর্মকরবে।

 

অতিরিক্তদুঃখপেলেওঅর্হৎহতেপারে।কিভাবে? দুঃখেরজ্বালায়পঞ্চস্কন্ধেরপ্রতিবিতৃষ্ণাজন্মায়েবিদর্শনভাবনাকরতঃমার্গফললাভকরাসম্ভবহয়।তাইবলাহয়েছে, পঞ্চস্কন্ধযেকিদুঃখতাজ্ঞাতনাহয়েবিদর্শনভাবনাকরতেনেই।কারনপঞ্চস্কন্ধেসুখআছেমনেকরাহলেপঞ্চস্কন্ধেরপ্রতিবিতৃষ্ণাজন্মানোযায়না।আমিপঞ্চস্কন্ধেকিদুঃখপাচ্ছিতাজ্ঞাতহয়েবিদর্শনভাবনাকরতেহয়।দুঃখপেয়েওদুঃখটাকেজ্ঞাতহতেনাপারাঅজ্ঞানের¯^fve| বনভন্তেভিক্ষুসঙ্ঘকেপ্রশ্নকরেবলেনদুঃখপেয়েওদুঃখটাকেজ্ঞাতহতেনাপারাকি? ভিক্ষুসঙ্ঘভন্তে, অজ্ঞান।ভগবানবুদ্ধএইঅজ্ঞানথেকেমুক্তহতেবলেছেন।দুঃখকি? দুঃখসমুদয়কি? দুঃখনিরোধকি? দুঃখনিরোধেরউপায়কি? সেসবসম্যকভাবেজ্ঞাতহতেবলেছেন।তোমরাসকলেদুঃখপাচ্ছ; কিন্তুঅজ্ঞানতাবশতঃসেইদুঃখm¤^‡Ü সম্যকজ্ঞানউৎপন্নকরতেপারছনাবিধায়দুঃখথেকেওমুক্তহতেপারছনা।ভগবানবুদ্ধের (প্রচারিত) ধর্মেতিনটিধর্মমুখস্থরাখতেহয়এবংগভীরভাবেবিশ্বাসকরতেহয়।যথা) জগতেরসবকিছুঅনিত্য) সব্বেসত্ত্বাদুঃখময়) সকলজিনিসইঅনা্তএইতিনটিধর্মগভীরভাবেহৃদয়ঙ্গমকরলেনির্বাণলাভকরাসম্ভব।জগতেরসবকিছুইঅনিত্য; ক্ষণস্থায়ী, মুহুর্তেরমধ্যেধ্বংসপ্রাপ্তহয়েযায়।ধ্বংসেরহাতহতেকিছুতেইরক্ষাকরাযায়না।সব্বেসত্ত্বাদুঃখময়; সকলপ্রাণীইদুঃখেরমধ্যেরয়েছে, শুধুমাত্রপশুপক্ষীকীটপতঙ্গনয়মানুষ (বাংলাদেশীহোক, জাপানীহোক, আমেরিকানহোক) ¯^‡M©i দেবতা, ব্রহ্মরাপর্যন্তদুঃখপাচ্ছে।কারোরকোথাওসুখনেই।সবকিছুইঅনা্ত; কোনকিছুকেনিজেরবলেদাবীকরাযায়না।নিজেরদেহটাপর্যন্ত  নিজেরনয়, সেখানেবাহ্যিককোনবস্তুতেআমারবলাচলেকিকরে? তোমরাএইতিনটিধর্মহৃদয়ঙ্গমকরতেপ্রচেষ্টাকর।আমারসাথেবলোজগতেরসবকিছুঅনিত্য, সব্বেসত্ত্বাদুঃখময়, সকলজিনিসইঅনা্ত’’

 

তিনিআরোবলেনঅবিদ্যা, তৃষ্ণাথাকলেমার্গকি? ফলকি? নির্বাণকি? জানাযাবেনা।অবিদ্যা, তৃষ্ণাথাকলেএগুলোচেনাওযাবেনা, বুঝাওযাবেনা।বর্তমানেরসাধারণমানুষসবাইঅবিদ্যা, তৃষ্ণাচ্ছন্ন।তারাঅবিদ্যা, তৃষ্ণারসহিতঅবস্থানকরতেছে।কাজেইতারাস্রোতাপত্তি, সকৃদাগামী, অনাগামী, অর্হৎচিনতেপারবেনা।তজ্জন্যভগবানবুদ্ধবলেছেন, তোমরাসাধারণ (অজ্ঞান) হয়েঅবস্থানকরোনা।সাধারণহয়েঅবস্থানকরলেদুঃখপেতেহয়; বুদ্ধেরধর্মেরপ্রতিবিশ্বাসআসেনা।তোমরাসাধারণহয়েনাথেকেজ্ঞানেরসহিতঅবস্থানকর।তাতেসুখলাভহবে; বুদ্ধেরধর্মেরপ্রতিপ্রগাঢ়বিশ্বাসআসবে।আরতখনইস্রোতাপত্তি, সকৃদাগামী, অনাগামী, অর্হৎচেনাজানাসম্ভবহবে।

 

তোমাদেরচক্ষুঅবাধ্য, কর্ণঅবাধ্য, নাসিকাঅবাধ্য, জিহ্বাঅবাধ্য, কায়অবাধ্য, মনঅবাধ্য।সেইঅবাধ্যচক্ষু, কর্ণ, নাসিকা, জিহ্বা, কায়মনকেবাধ্যকর।কিভাবে? ধর, কোনএকটিফলজেআমেরবাগানেঅনেকফলধরেছে।তবেবাগানেরমধ্যেপ্রতিরাত্রেচোরএসেফলগুলোচুরিকরেনিয়েযায়।মালিকসকালেবাগানেএসেদেখেপাকাকোনফলইনেই।এভাবেপ্রতিদিনমালিকফললাভেবঞ্চিতহতেথাকে।একরাত্রিতেসেবাগানেপাহারাদারনিযুক্তকরল; রাত্রিকালীনচোরটিযেইমাত্রবাগানেপ্রবেশকরলঅমনিপাহারাদারচোরকেধরেফেলেবধকরল।তারপরহতেকোনদিনচোরআসেনি।আরমালিকওফললাভেসক্ষমহল।ঠিকতদ্রুপএখানেচক্ষুতৃষ্ণাওবাগানেরচোরসদৃশ।অবাধ্যচক্ষুকেবাধ্যকরারউপায়, নির্বাণঅস্ত্রদ্বারাচোররূপতৃষ্ণাকেবধকরা।বাগানেরফলগুলোযেমনসেইচোরকর্তৃকআরচুরিহয়নিতেমনিতোমরাওনির্বাণেরদ্বারাবধকরাতৃষ্ণারপুনরুৎপত্তিহতেআরদেখবেনা।কর্ণ, নাসিকা, জিহ্বা, কায়, মনm¤^‡Ü একইকথাপ্রযোজ্য।এভাবেনির্বাণপরমসুখেঅবস্থানকর।

 

চক্‌খুংলোকেপিযরূপং, সাতরূপংএত্থেসাতণ্‌হাপহীযমানাপহীযতি, এত্থনিরূজ্ঝমানানিরূজ্ঝতি”; অর্থাৎজগতেচক্ষুপ্রিয়রূপমনোজ্ঞরূপ, তাতেতৃষ্ণাক্ষীণহবারকারনথাকলেক্ষীণএবংনিরুদ্ধহবারকারণথাকলেনিরুদ্ধহয়।তোমরাসেইতৃষ্ণাকেবধবানিরুদ্ধকরতেপারবেকি? তাইবলি

 

প্রিয়¯^vZ ক্রমেতৃষ্ণাহয়েউপজিত,

 

চক্ষুআদিষড়লোকেসদাবিরাজিত।

 

অষ্টমার্গেপথেকরস্মৃতিবিদর্শন,

 

দুঃখেরমূলহেতুতৃষ্ণাহইবেছেদন।

 

তৃষ্ণাজয়করেযেসাধকযখন,

 

দুঃখেরনিরোধতারনির্বাণদর্শন।

 

তৃষ্ণাকেযখননিরোধবাবধকরবেতখনতোমাদেরসুখলাভহবে।আরসেইসুখলাভেরজন্যতোমাদেরকেচক্ষুথাকতেঅন্ধেরন্যায় (অর্থাৎকোনকিছুদেখলেওআমিদেখিনি), কর্ণথাকতেবধিরেরন্যায় (কিছুশুনলেওআমিশুনিনি), জ্ঞানথাকতেবোবারন্যায় (বলতেপারলেওনিশ্চুপ), শক্তিথাকতেদুর্বলেরন্যায়এবংপ্রাণথাকতেমৃতেরন্যায়হয়েঅবস্থানকরতেহবে।বনভন্তেভিক্ষুসঙ্ঘকেপ্রশ্নকরেনকিভাবেঅবস্থানকরবে? ভিক্ষুসঙ্ঘচক্ষুথাকতেঅন্ধেরন্যায়, কর্ণথাকতেবধিরেরন্যায়, জ্ঞানথাকতেবোবারন্যায়, শক্তিথাকতেদুর্বলেরন্যায়এবংপ্রাণথাকতেমৃতেরন্যায়হয়ে।বনভন্তেহ্যাঁ, সেভাবেইঅবস্থানকরবে।তাহলেতৃষ্ণাউৎপন্নহতেপারবেনাএবংপূর্বেউৎপন্নতৃষ্ণাবধবানিরুদ্ধহয়েযাবে।সঙ্গেসঙ্গেতোমাদেরনির্বাণসুখউপলব্ধিহবে।

 

পূজ্যবনভন্তেবলেনভোগবিলাসেরমাত্রাঅতিরিক্তবাড়ালেসদ্ধর্মহতেচ্যুতহতেহয়।তাইআমিতোমাদেরকেসর্বদাভোগত্যাগকরারউপদেশইদিই।কারনভোগবিলাসেরমাত্রাবাড়ালেসদ্ধর্মেস্থিতথাকাযায়না; সদ্ধর্মথেকেচ্যুতিঘটে।বনভন্তেভিক্ষুসঙ্ঘকেপ্রশ্নকরেনভোগবিলাসেরমাত্রাবাড়ালেকিহয়? ভিক্ষুসঙ্ঘএকবাক্যেবলেউঠলভন্তে, সদ্ধর্মথেকেচ্যুতহতেহয়।সদ্ধর্মঅর্থভোগেরবিরোধীতা।দায়কদায়িকারাভোগ্যবস্তুদানদিলেওতোমরাসেগুলোভোগকরবেনা।আমিপ্রব্রজিতহবারসময়থেকেআজঅবধিভোগকরিনি; ভোগবিরোধীহয়েঅবস্থানকরছি।তাইসদ্ধর্মথেকেচ্যুতহইনি, বরঞ্চসদ্ধর্মলাভেসক্ষমহয়েছি।যদিভোগবিলাসীহতামতাহলেসদ্ধর্মলাভকরতেপারতামনা।তোমরাওসদ্ধর্মলাভকরতেচাওকি? “হ্যাঁ  ভন্তেতাহলেতোমরাভোগবিলাসীনাহয়েসর্বদাভোগবিরোধীহয়েঅবস্থানকর।

 

তোমরাজঙ্গলেভাবনাকরতেগেলেমারতোমাদেরকেভয়ভীতিপ্রদর্শনার্থেবিভীষিকাময়দৃশ্যদেখালেভয়পাবেকি? (বনভন্তেপ্রশ্নটিকয়েকবারকরতেথাকেন) মারকিরূপেভয়ভীতিদেখাবেজান? প্রকাণ্ডশরীর, দুইবাহুতেদুটোরক্তবর্ণজ্বলজ্বলেচোখ, কর্ণদুটিবাহুপর্যন্তঝুলেপড়েছে, হাতিরদাঁতেরমতদাঁতগুলোমুখগহ্বরহতেবেরহয়েএসেছেঅথবামস্তকবিহীন, সর্বশরীরেঘনলোমযুক্ত, মস্তবড়োহাকরেদেখাবে (পূজ্যবনভন্তেরসেইমুখহাকরেদেখানোরভঙ্গিটিদেখেভিক্ষুসঙ্ঘেরমাঝেহাসিররোলপড়েযায়)তখনকিভয়পাবে? কয়েকজনভিক্ষুবললভন্তে, সেটামারবলেজানতেনাপারলেভয়পাবোবৈকি! বনভন্তেবলেন, মারআরোকিকরেজান? প্রথমেতোমাদেরচিত্তেরমধ্যেঢুকেজেনেনেবেতোমরাকিভয়কর, তারপরসেইঅনুসারেসাপকেভয়পেলে, মস্তবড়ো, ফণাবিস্তারকরা, বিদ্যুৎছটারমতোমুখথেকেজিহ্বাবেরকরেমারসর্পরূপদেখাবে।বাঘকেভয়পেলে, বিরাটবাঘযেনএক্ষুণিহুঙ্কারছেড়েতোমাকেধরেফেলছেসেভাবেদেখাবে (পূজ্যভন্তেকর্তৃকবাঘেরশিকারধরারভঙ্গিটিদেখানোহলেভিক্ষুসঙ্ঘেরমাঝেআবারোহাসিররোলপড়েযায়)হাতিকেভয়পেলে, মস্তদাঁতালহাতিদেখাবে।ভূতযক্ষাদিভয়পেলেমস্তবড়োহাদেখাবে।মোটকথা, তুমিযেটাকেভয়পাওসেটিইমারতোমাকেদেখাবে।এইভাবেভয়ভীতিপ্রদর্শনকরামারেরকাজ।মারেরসেইভয়প্রদর্শনেভীতসন্ত্রস্তহয়েভাবনাস্থানত্যাগকরলেতোনির্বাণলাভকরাযাবেনা।যাবেকি? নাভন্তে, যাবেনা।তাহলেতোমরামারেরসৃষ্টসেইভীতিকরপরিস্থিতিতেকখনোভয়পাবেনা।কোনসময়যদিসেইরকমপরিস্থিতিরশিকারহয়েথাকতখুনিজানবেএটামারকর্তৃকভীতিপ্রদর্শনকরাহচ্ছেআরসেইভাবেযদিএকান্তইজান (বামারকেধরতেপার) যেএটামারেরকাজ, তখনমারসেখানহতেদূরেচলেযাবে।মারবুঝতেপারবেযে, এইভিক্ষুআমাকেচিনতেপেরেছে; তাকেআরবোকাবানানোবাধোঁকাদেয়াযাবেনা।

 

তোমরাবুদ্ধেরসাক্ষাৎ, সদ্ধর্মলাভকরতেসচেষ্টথাক।যদিবুদ্ধেরসাক্ষাৎএবংসদ্ধর্মলাভকরতেপারতাহলেনিজকেপরমভাগ্যবানবলেজানবে।যারাবুদ্ধেরসাক্ষাৎএবংসদ্ধর্মলাভহতেবঞ্চিতহয়তারাদুর্ভাগা।তোমরাভাগ্যবানহবে, নাকিদুর্ভাগাহবে? ভিক্ষুসঙ্ঘএকবাক্যেবলেউঠলেনভন্তে, আমরাভাগ্যবানহবো।তাহলেবুদ্ধেরসাক্ষাৎএবংসদ্ধর্মলাভকরতেচেষ্টাকর।বুদ্ধেরসাক্ষাৎঅর্থহলবুদ্ধেরজ্ঞানকেদর্শনকরা।দুঃখ, দুঃখসমুদয়, দুঃখনিরোধ, দুঃখনিরোধেরউপায়কেসম্যকরূপেদেখাহৃদয়ঙ্গমকরা।সদ্ধর্মলাভঅর্থহললোভ, দ্বেষ, মোহনামকপরধর্মকেঅনুশীলননাকরেঅলোভ, অদ্বেষ, অমোহনামকসদ্ধর্মকেঅনুশীলনকরা।বুদ্ধেরসাক্ষাৎহলেসুখ, সদ্ধর্মলাভহলেসুখ।আরবুদ্ধেরসাক্ষাৎনাহলেদুঃখ, সদ্ধর্মলাভনাহলেদুঃখ।এখনতোমরাযদিবুদ্ধেরসাক্ষাৎকরতেনাপার, সদ্ধর্মলাভকরতেনাপার, তোমরাদুঃখইপাবেএবংতোমাদেরকেবলাহবেদুর্ভাগা।আরযদিবুদ্ধেরসাক্ষাৎকরতেপার, সদ্ধর্মলাভকরতেপার, তাহলেসুখলাভহবেএবংতোমাদেরকেবলাহবেপরমভাগ্যবান।আমারসাথেবলোবুদ্ধেরসাক্ষাৎহলেসুখ, সদ্ধর্মলাভহলেসুখআরবুদ্ধেরসাক্ষাৎনাহলেদুঃখ, সদ্ধর্মলাভনাহলেদুঃখ।আমরাবুদ্ধেরসাক্ষাৎএবংসদ্ধর্মলাভকরেসুখীপরমভাগ্যবানহবো।

 

পরিশেষেতিনিবলেনঅবিদ্যা, তৃষ্ণা, উপাদানতিনটিরকারনেনির্বাণযেতেপারেনা।অবিদ্যাঅর্থঅজ্ঞানতা।যেকোনবিষয়েরপ্রকৃত¯^iƒc জানতেনাদেয়াঅবিদ্যারকাজ।তৃষ্ণা  অর্থপাবারইচ্ছা, উপভোগেরইচ্ছা।পুনঃপুনঃউপভোগকরাতৃষ্ণারকাজ।উপাদানহলআসক্তি, A‡š^lY, দৃঢ়গ্রহণ।তৃষ্ণারবিষয়কেঅনুসন্ধানকরাউপাদানেরকাজ।সাপযেমনব্যাঙকেঅনুসন্ধানকরে।এইঅবিদ্যা, তৃষ্ণা, উপাদানেরদ্বারাসত্ত্বগণদুঃখভোগকরতেছে।অবিদ্যা, তৃষ্ণা, উপাদানেরকারনেসত্ত্বগণক্লেশবৃত্তিকরেথাকে।তখনক্লেশচেতনা, পাপচেতনারউন্মেষঘটে।এবংদুঃখমুক্তিনির্বাণলাভেরপথেবাঁধাহয়েদাঁড়ায়।ক্লেশকাকেবলে? যাদ্বারাচিত্তকলুষিত, পীড়িত, ব্যাধিগ্রস্ত, মলিননীচহয়তাকেবলেক্লেশ।  অবিদ্যামুক্ত, তৃষ্ণামুক্ত, উপাদানমুক্তহলেক্লেশচেতনা, পাপচেতনাউদয়হবারকোনসম্ভাবনানেই।তোমরাঅবিদ্যামুক্ত, তৃষ্ণামুক্ত, উপাদানমুক্তহতেচেষ্টাকর।তাহলেনির্বাণলাভেসক্ষমহবে।আরযাবতীয়দুঃখেরচিরঅবসানঘটেযাবে, পরমসুখনির্বাণলাভহবে।সেইচেষ্টায়সচেষ্টথাকযাতেতোমাদেরনির্বাণসুখপ্রত্যক্ষহয়।

 

সাধু   সাধু  সাধু